হালাল ব্যবসা কি ? কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া 2023 [ হালাল ব্যবসা শুরু করবেন যেভাবে ]

হালাল ব্যবসা কি ? কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া 2023: আজ আমরা  হালাল ব্যবসা কি ? কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত জানবো।

বিসমিল্লাহির রাহমানির রাহিম । আস্সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি অবারাকাতুহু । প্রিয় ভাই ও বোনেরা আশাকরি সকলেই আল্লাহতালার অশেষ রহমতে আপনারা সকলে ভালো আছেন ।

আমি আজ আপনাদের সাথে হালাল ব্যবসা কি? এবং কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া নিয়ে আলোচনা করবো।

মহান আল্লাহ তায়ালা ব্যবসাকে করেছেন দিয়েছেন হালাল। আর সুদকে করেছেন হারাম ।

আর হালাল ব্যবসা থেকে আপনি কিভাবে করছেন । হালাল ভাবেই করছেন তো? আপনার ব্যবসা আপনি কিভাবে করছেন সেটা আপনার উপরেই নির্ভর করে। আপনি চাইলেই আপনার ব্যবসাটিকে একটু সতর্কতার মাধ্যমে হালাল পন্থায় রেখে ব্যবসাটি চালিয়ে যেতে পারেন।

পক্ষান্তরে আল্লাহ তায়ালা সুদকে করেছেন হারাম। বর্তমানে সমাজে সুদও একটি ব্যবসায়ে পরিনত হয়েগেছে । তবে যারা সুদের ব্যবসা করছেন তারা অবশ্যই হারাম ভাবে জীবন যাপন করছেন ।

তাই আপনাকে ইসলামের পথে থাকার জন্য হালাল- হারাম বেছে নিতে হবে। তাহলেই আপনি হালাল ভাবে জীবন যাপন করতে পারবেন ।

তো বন্ধুগণ, আজকে আমি আপনাদের সাথে হালাল ব্যবসা কি? কিভাবে হালাল ব্যবসা করবেন। কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত জানাবো। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত ধৈয্যসহকারে পড়ুন । আল্লাহ তায়ালা সকলকে ধৈয্য ধরার তৈফিক দিন।  আমিন

কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া
কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া

 

হালাল ব্যবসা কি? [ What Is Halal Business ? ]

 

হালাল হলো- আরবী শব্দ ।  যার মূল অর্থ হলো- বৈধ অথবা অনুমোদিত।

হালাল ব্যবসা বলতে- যে ব্যবসা ইসলামের দৃষ্টিকোন থেকে বৈধ তাকেই হালাল ব্যবসা বলে।

অর্থাৎ- যে ব্যাবসায় ক্রেতা এবং বিক্রেতা উভয়ের অনুমতিতে সততার ভিত্তিতে ব্যবসায়িক লেনদেন হয়। যে ব্যবসা লাভের উদ্দেশ্যে সৎভাবে ইসলামিক পন্থায় পরিচালিত হয়, এবং যাতে ইসলামের অনুমোতি রয়েছে এবং যার উদ্দেশ্য বৈধ,  তাকেই ইসলামের দৃষ্টিতে হালাল ব্যবসা বলা হয়। 

আমাদের প্রত্যেকের জানা উচিত যে, যেকোনো হালাল বিষয়ে বরকত বেশি । আর হারাম ক্ষণিকের জন্য বেশি মনে হলেও তাতে কোন বরকত নেই । বিষয়টি আরেকটু সুস্পষ্ট হওয়া যাক । 

আরো পড়ুন : 

 

হালাল ব্যবসা বলতে মূলত কি বোঝায়?

হালাল ব্যবসা কি ? কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া :

হালাল ভাবে ব্যবসা পরিচালনার জন্য ক্রেতা এবং বিক্রেতা উভয়েরই সন্তুষ্টি থাকা আবশ্যক। অর্থাৎ আপনি পন্য বিক্রি করে আপনাকে আপনাকেও খুশি হতে হবে। এবং ক্রেতা যে পন্যটি ক্রয় করলো সেজন্য তাকেও সন্তুষ্ট থাকতে হবে।

যেমন আপনি 50 টাকার পন্য কিনে সেটি 100 বা তার চেয়ে বেশি টাকায় কিনেছেন বললেন এবং 120 টাকায় বিক্রি করলেন, খারাপ পন্যকে ভালো বলে বিক্রি করলেন, এটি সম্পূর্ণ হারাম হয়ে যাবে। একদিকে আপনি হালাল বিষয়টিকে হারামে পরিনত করলেন, আরেকদিকে আপনি মিথ্যার আশ্রয় নিলেন। যেটি সম্পূর্ণ ইসলামের দৃষ্টিতে হারাম।

কিন্তু আপনি যদি ইসলামের পথে থেকে, হালাল ভাবে কম লাভ করে ক্রেতাদের কাছে সৎভাবে পন্য বিক্রি করেন। তাহলে সেটাতেই আপনি অনেক বরকত পাবেন হারামের তুলনাই অনেক বেশি। তাই সকলের উচিৎ হালাল ভাবে ব্যবসা পরিচালনা করা।

তো বন্ধুরা চলুন, এখন আমরা  কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত জেনে নেয় ।

 

কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া  2023 । Halal Business Idea 2023

কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া :

নিচে কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া ( Halal Business Idea ) সম্পর্কে আলোচনা করা হলো: যেগুলোর মাধ্যমে আপনিও হালাল ব্যবসা শুরু করতে পারেন । 

কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া :

1. হালাল ঔষধের ব্যবসা

ইসলামের দৃষ্টিতে ঔষধের ব্যবসা করা হালাল হিসেব গন্য করা হয়ে থাকে। আপনি চাইলে একটি ঔষধের দোকান দিয়ে সেখানে অর্থ বিনিয়োগ করে ওষুধ কিনে এবং বিক্রি করার মাধ্যমে অর্জিত মুনাফা হারাম হবে না । তাই আপনি হালাল ব্যবসা Halal Business করতে চাইলে ঔষধের ব্যবসাটি করতে পারেন।

2. হালাল কসমেটিকস ব্যবসা

হালাল কসমেটিক্স প্রসাধনী সামগ্রী হলো শরীলের ত্বকের যন্তের বিভিন্ন পন্য। যেগুলো ইসলামের দৃষ্টিতে নিষিদ্ধ উপাদান থেকে মুক্ত সেগুলির ব্যবসা হারাম । হালাল প্রসাধনী যুগ যুগ ধরে কসমেটিক শিল্পের উদ্ভাবন হিসেবে বিবেচনা করা । কেননা এটি গ্রাহকদের চাহিদা ক্রমবর্ধমান হারে পূরণ করে ।

আপনি এসব কসমেটিক সামগ্রী তৈরি করতে পারলে । অথবা আমদানি করে এনে নিজের দোকান থেকে বিক্রি করতে পারেন ।

 

৩. হালাল ট্যুরিজম ব্যবসা

আপনি চাইলে ইসলামের নীতিতে মুসলিম ফ্রেন্ডলি ট্রাভেল পরিচালনার ব্যবসা করতে পারেন । ট্যুরিজম বিজনেসের জন্য আপনি গ্রাহকদের সকল চাহিদা পূরণ করবেন । অর্থাৎ থাকা, খাওয়া, ভ্রমন, ইত্যাদির সকল বিষয় আপনার মাধ্যমে আপনি নিয়ন্ত্রণ করবেন । বর্তমানে ট্যুরিজম বিজনেস ফিল্ডে হালাল ব্যবসায়ীদের জন্য অনেক সুযোগ রয়েছে। 

 

৪. হালাল খাবার তৈরি : 

হালাল ও সু-স্বাদু খাবার তৈরি ব্যবসাটি অনেক লাভজনক । আপনি চাইলে আপনি একটি ছোট দোকান বা রেস্টুরেন্ট দিয়ে সেখানে আপনি গ্রাহকের চাহিদা অনুযায়ী হালাল ও সুস্বাদু খাবার পরিবেশন ও বিক্রির মাধ্যমে ব্যবসাটি পরিচালনা করতে পারেন । এতে খেয়াল রাখবেন যেন গ্রাহক আপনার খাবার খেয়ে সন্তুষ্টি থাকে । বর্তমান ডিজিটাল যুগে অনলাইনের মাধ্যমেও আপনি খাবার তৈরির অর্ডার নিতে পারেন এবং ঘরে বসেই ডেলিভারি দিতে পারেন ।

কোন ভাবেই পঁচা, নষ্ট ইত্যাদি খাবার নিজে যা পছন্দ করেন না তা অন্যদেরকেও খাওয়াতে যাবেন না।

 

৫. ইসলামিক শিক্ষা দান

আপনার যদি ইসলামিক বিষয় বিভিন্ন ধরনের জ্ঞান থেকে থাকে । তাহলে আপনি সেগুলো কে কাজে লাগিয়ে মুসলিম শিশুদেরকে শিখাতে পারেন । এটাও একটি টিউশনির মতো ব্যবসা। এটা করেও আপনি হালাল ভাবে ব্যবসায়িক জীবিকা নির্বাহ করতে পারেন । অনেক অভিভাবক রয়েছেন যারা তাদের ছেলেমেয়েদের ইসলাম শিক্ষার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে পাঠিয়ে থাকেন । এই সুযোগ আপনি কাজে লাগিয়ে শিশুদেরকে ইসলাম শিক্ষাদানের মাধ্যমে ইসলাম শিক্ষায় শিক্ষিত করে তুলতে পারন ।

 

এখন আমি আপনাদের সাথে কয়েকটি Online Halal Business Idea এর ব্যাপারে জেনে নেওয়া যাক।

হালাল ব্যবসার আইডিয়া
হালাল ব্যবসার আইডিয়া

 

অনলাইন হালাল ব্যবসার আইডিয়া :

 

1. অনলাইন শিক্ষক

বর্তমান ডিজিটাল যুগে অনলাইন ইন্টারনেট সকলের কাছে যোগাযোগের একটি সহজ মাধ্যম। ইন্টারনেট ব্যবহার করে মানুষ অনেক কিছু সুবিধা ভোগ করছে । আপনি এই ইন্টারনেট কাজে লাগিয়ে আপনি আপনার অনলাইন শিক্ষকতা শুরু করতে পারেন । আপনি অনলাইনে পাঠদানের মাধ্যমে যে কোন দেশের লোকদেরকে শিখাতে পারেন । বর্তমানে অনলাইনে শিক্ষকদের প্রচুর চাহিদা রয়েছে। আপনি স্টুডেন্টদের শিক্ষা দানের বিনিময় সম্মানী অর্থ নিতে পারেন এটি আপনার জন্য একটি হালাল ব্যবসা । এই ব্যবসাটি অনেক লাভ জনক।

 

2. ব্লগিং করে আয় : 

ব্লগিং করে ইনকাম অনেক আগে থেকেই পরিচালিত একটি জনপ্রিয় অনলাইন ব্যবসা ।

আপনি নিজেও এই পেশাকে বেছে নিতে পারেন। আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে আপনি আপনার বিভিন্ন ধরনের আর্টিকেল লিখে তা পাবলিশ করে যেখান থেকে আপনি ইনকাম করতে পারেন।

এর জন্য একদিকে আপনি মানুষদেরকে কিছু শেখাতে পারবেন, পাশাপাশি আপনিও Google Adsense এর মাধ্যমে ব্লগিং করে প্রতিমাসে ভালো পরিমানের টাকা ইনকাম করতে পারেন।

যেটা হালাল । বর্তমানে হাজার হাজার তরুণ-তরুণী ব্লগিং করে হালাল ভাবে প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করছে ।

 

3. এসইও এক্সপার্ট 

 

বর্তমানে অনলাইনে এসইও এক্সপার্টদের প্রচুর ডিমান্ড রয়েছে। একজন এসইওর জন্য উপার্জনের অনেক সুযোগ রয়েছে। 

এসইও মানে  হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, যার মাধ্যমে কোন একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথমে আনা যায়।

বর্তমানে অনেক কোম্পানি তাদের ওয়েবসাইট তৈরি করছে, এবং তাদের সাইটগুলি সার্চ ইঞ্জিনে শীর্ষে আনার জন্য বিভিন্ন এসইও এক্সপার্টদের হায়ার করে নিচ্ছে। 

আপনিও চাইলে Fiverr, Upwork এর মত সাইটগুলোতে এসইও এক্সপার্ট হিসেবে কাজ করা শুরু করে দিতে পারেন ।

 

৪. ইউটিউব থেকে ইনকাম : 

বর্তমানে ইউটিউব এমন একটি ওপেন প্লাটফর্ম। যেখানে যে কেউ চাইলেই তার অভিজ্ঞতার ভিডিও পাবলিশ করে সেখান থেকে ইনকাম করতে পারে ।  আপনি চাইলে ইসলামের বিষয়ে বা যে কোন বিষয়ের ভিডিও বানিয়ে আপলোড করে সেখান থেকে ইনকাম করতে পারবেন ।

যখন আপনার ভিডিওতে ভালো পরিমানে ভিজিটর আসতে শুরু হবে, তখন আপনি প্রতি মাসে ইউটিউব থেকে হালাল ভাবে টাকা উপার্জন করতে পারবেন । 

 

হালাল ব্যবসা শুরু করার আগে লক্ষনীয় বিষয় : 

 

1. ক্রেতা এবং বিক্রেতার সম্মতিতে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে হবে।

 

2. হালাল পণ্য বিক্রি করা। হারাম কোন পণ্য বিক্রি করা যাবে না।

 

3. ওজনে কম দেওয়া না দেওয়া । দাম বেশি বলে বিক্রি করা যাবে না । ক্রেতাকে প্রতারিত করা যাবে না।

 

4. মিথ্যা কথা বলে পণ্য বিক্রি করা যাবে না, ভালোকে ভালো এবং খারাপকে খারাপ বলেই বিক্রি করে ব্যবসা করতে হবে।

 

5. ব্যবসার সাথে সুদকে সম্পৃক্ত করা যাবে না । সলামে সুদ হচ্ছে হারাম। তাই সব লেনদেন সুদমুক্ত করতে হবে ।

6. সবসময় সৎ ভাবে ব্যবসা পরিচালনা করতে হবে।

 

শেষ কথা : 

বন্ধুরা আজ আমরা হালাল ব্যবসা কি ? এবং কয়েকটি হালাল ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে পেরেছি ।

আপনারা সবাই হালাল ব্যবসা পরিচালনা করে জীবিকা নির্বাহ করবেন এই আশা করছি।

আজকের আর্টিকেলটি কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। আর আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন । আল্লাহ তায়ালা আপনাদের সকলকে হালাল হারাম বেছে চলার তৌফিক দিন, হালাল ভাবে ব্যবসায় পরিচালনা করার তৌফিক এবং হালাল ব্যবসাতে বরকত দান করুন- আমিন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *